Posted by admin on Jun 18, 2016
What is Ham Radio or What is Amateur Radio

What is Ham Radio or What is Amateur Radio

এ্যামেচার রেডিও অপারেটর কি  বা হ্যাম রেডিও কি
What is Ham Radio or What is Amateur Radio

What is Ham Radio or What is Amateur Radio

What is Ham Radio or What is Amateur Radio

এ্যামেচার রেডিও(Ham Radio) মূলত একটি বিজ্ঞান মনস্ক হবি। একজন অ্যামেচার রেডিও অপারেটর বা হ্যাম রেডিও অপারেটর রেডিও ট্রান্সমিটার ও রিসিভারের মাধ্যমে দেশে-বিদেশে আর একজন রেডিও গ্রাহকের সঙ্গে যোগাযোগ করেন। এ্যামেচার রেডিও অপারেটদের হ্যাম (HAM) বলা হয়। এটি একটি অ-বানিজ্যিক, অলাভজনক শৌখিন রেডিও সার্ভিস। আপনি যে পেশারই হোন, বয়স ১৮ , ইচ্ছে করলে আপনিও হতে পারেন একজন গর্বিত অ্যামেচার রেডিও অপারেটর বা HAM । বর্তমানে সারা পৃথিবীতে হ্যাম রেডিও অপারেটরের সংখ্যা ২৫ লাখের ও বেশী। বিভিন্ন ধরণের রেডিও ট্রান্সমিটার ও রিসিভারের এর সাহায্যেই গড়ে উঠে একটি ব্যক্তিগত এ্যামেচার রেডিও ষ্টেশন। একজন হ্যাম রেডিও অপারেটর তার বেতার যন্ত্রের দ্বারা সরাসরি কথাবার্তা বলা, মোর্সকোড ব্যবহার করে তথ্য আদান-প্রদান অথবা বেতার যন্ত্রটি কম্পিউটারে যুক্ত করে সফটওয়্যারের সাহায্যে ডিজিটাল কমিউনিকেশন, স্যাটেলাইট সিগনাল গ্রহণ ও আবহাওয়া সংক্রান্ত তথ্য জানা, রেডিও জ্যোতির্বৈজ্ঞানিক পর্যবেক্ষণ, অ্যামেচার টেলিভিশন সম্প্রচার ইত্যাদি নানা ধরণের এক্সপেরিমেন্ট করতে পারেন এবং সাথে সাথে বন্ধুত্ব গড়ে তুলতে পারেন নিজ দেশে কিংবা সুদূর কোন দ্বীপ বা মেরুতে অবস্থিত অন্য কোন এ্যামেচার রেডিও অপারেটর এর সঙ্গে। রেডিও আর ব্যাটারীর খরচ বাদ দিলে এই শখের ব্যয়ের পরিমাণ সামান্যই।
আপাত দৃষ্টিতে এ্যামেচার রেডিওকে শুধুমাত্র সখ বা রেডিও ইলেকট্রনিক্স গবেষনার বিষয় বলে মনে হলেও এ্যামেচার রেডিও সার্ভিসের আরেকটি উল্লেখযোগ্য দিক হল ‘পাবলিক সার্ভিস’। দেশে ভয়াবহ প্রাকৃতিক দুর্যোগে জরুরী যোগাযোগ ব্যবস্থা স্থাপনে সরকার ও জনগনের পাশে এ্যামেচার রেডিও অপারেটররা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন। বড় ধরনের স্পোর্টস বা ম্যারাথন প্রতিযোগিতা প্রভৃতি ক্ষেত্রেও রেডিও এ্যামেচারগণ স্বেচ্ছাসেবী রূপে কাজ করেন। অনেক দেশে হ্যাম’রা পুলিশ প্রশাসনকেও সাহায্য করে থাকেন।

এ্যামেচার রেডিও অপারেটর কিভাবে হবেন—–

এ্যামেচার রেডিও অপারেটর হবার পূর্ব শর্ত হল একটি পরীক্ষার মাধ্যমে লাইসেন্স ও কল সাইন গ্রহণ। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (BTRC) এই পরীক্ষাটি নিয়ে থাকে এবং লাইসেন্স ও কল সাইন প্রদান করে থাকে। বাংলাদেশে বসবাসরত যেকোন পেশার নাগরিক (সর্বনিম্ন ১৮ বছর বয়স হতে হবে), সরকারী সংগঠন, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, হ্যাম রেডিও সোসাইটি/ক্লাব এ্যামেচার রেডিও পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে। আপনি যদি এ্যামেচার রেডিও অপারেটর হতে ইচ্ছুক হন তাহলে পরবর্তী পরীক্ষার আগ্রহীগণের তালিকায় রেজিস্ট্রেশন করুন।

 

Rj Shebly
Please follow and like us:
Post a Comment

Leave a Reply

Translate »
%d bloggers like this: