Posted by S21KV on May 12, 2020
নেট কন্ট্রোলার এর রোজনামচা (চতুর্থ পর্ব)

নেট কন্ট্রোলার এর রোজনামচা (চতুর্থ পর্ব)

নেট কন্ট্রোলার এর রোজনামচা

চতুর্থ পর্ব
কারো কি কোন উপকারে লাগছে আমার এই প্রচেষ্টা?
চট্টগ্রাম রাঙ্গুনিয়ার Alireza Raju ভাইয়ের এত আগ্রহ, ওনাকে আমি ভালো করে চিনি না আমাকেও উনি চিনেন না শুধু মাত্র আমাদের Amateur Radio Society Bangladesh (ARSB) গ্রুপে আছেন, শুধু মাত্র গ্রুপের লেখা পরে পরীক্ষা দেওয়ার জন্নে উৎসাহিত হচ্ছেন।
Zubyir Faisal অনেক ইন্সপায়ার হয় এবং আমাকে ইন্সপায়ার করে, সে এমন কি আমরা ফেস বুক ফ্রেন্ড লিস্টেও নাই শুধু মাত্র Amateur Radio Society Bangladesh (ARSB) গ্রুপে আছে ফেবু গ্রুপের এক্টিভিটি দেখে দেখে পরীক্ষা দেওয়ার প্রস্তুতি নিচ্ছে।
খোন্দকার এরফান আলী বিপ্লব ভাই সরকারী চাকুরি জীবী নিরিবিলি টাইপের লোক একা একা থাকেন বাড়ির নিচ তলায়, নেটে অংশ গ্রহন করার জন্নে রাতে ছাদে উঠে বসে থাকেন।
Abdullah Adnan অনেক আশা অনেক ইচ্ছা সামনের বার পরীক্ষা দিবে
Ricky Rhýthm S21EP যে তার কল সাইন নেটে প্রথম প্রথম শুধু ই পি বলত অন্যান্য রুলস তো জানতই না, সে এখন এগুলো ওর ভাইদের শিখায়। আমাদের অনেক ভাইয়েরা সরাসরি তার লাইছেন্সে দেখতে চাইছিল আমাদের Syed Sumsul Alam Tuhin S21ED ভাই এখানে একটা ভুমিকা রাখায় ইকো পাপা এখন অনেক সাবলীল।
এখন অনেক আনন্দে নিয়ে তিন জনের কথা বলছি
Abdullah Al Araf S21OI নোয়াখালি মাইজদি থেকে নেট সুনার জন্নে সব সময় রেডি থাকত তবে ও তো আমার মতো অলস আর বিরাট পাচ তলা বাড়ি আছে বেশি কষ্ট করতে হয় নাই।
Deepta Majumder S21HKআরেকজন নোয়াখালি জেলার (ওরা বলে বিভাগ) সুবর্ণ চর থেকে প্রতি নিওত সিগন্যাল এর জন্ন অপক্ষা করত কিন্তু অনেক দুর্গম অঞ্চল এবং তেমন উঁচা স্থাপনা না থাকায় ওকে পাওয়া অনেক কস্টের ছিল। ছোটো করে বলে রাখি S21HK পেশায় চিকিৎসক এবং বাড়ি যাওয়ার আগ পর্যন্ত ও IEDCR এর COVID 19 ফ্রন্ট লাইন ফাইটার হিসেবে কাজ করছিল বড় করে বলতে গেলে সে IEDCR এর পরিচালক মীরজাদী সেব্রিনা ফ্লোরা সাথে কাজ করেছেন।
Rahat Uddin S21DZ চাঁদপুর মতলব থেকে আমদের সাথে কানেক্ট হয়েছেন, এখানে উল্লেখ্য এই লক ডাউনে সে সাধারণ ইলেকট্রিক তার এবং হাতের কাছে যে এলুমিনিয়াম পেয়েছে তা দিয়েই এন্টিনা বানিয়ে ৬০ ফিট উপরে উঠিয়ে কানেক্ট করেছে সবাই ওর জন্য একটা হাত তালি দিয়েন।

আরেক পাগলা বিজ্ঞানি হইলো Kazi Mohimunul Haque Fuad S21LI জয়পুরহাট থেকে পাগলের মতো নেটে শুনার জন্য নিজেই একটা ইকো লিংক বানায় ফালাইছে।

Mohammad Mahfujur Rahman S21CI ভাইের কথা না বললে কেমনে হয়, পকেটে দুইটা রেডিও রাখে একটা প্রোফেসনাল আর একটা অ্যামেচার (you have to বুজতে হবে)।
আবার ব্যর্থতাও আছে,
Rashidul Sonchoy প্রথম প্রথম অনেক স্বপ্ন অনেক উৎসাহ, কিন্তু আইজও কল সাইন নেয় নাই।
Rahat Khan S21DI আরেক দুঃখের নাম অনেক জোরে সরে অনেক কিছু শুরু করে কিন্তু কিছুই শেষ করে না (এখন ত্রান বিতরণের কাজ করতেছে)।
Ovi Khan সেই রকমের একটা ছেলে কোথায় যে হারায় গেলো।
Ratul Anick Paul সেই রকমের একটা মেধাবি ছেলে সার্টিফিকেটাও নেয় নাই।
বেশি কষ্ট পাইছি Tarif R. Santo S21ON জার্মানি চলে জাওয়ায় Faisal Ahmed Shawn S21OD কেমন যেন রেডিও প্রেমিক থেকে রেডিও মজনু হইয়া গেলো।
কষ্ট পাই আমাদের হলিউড হিরো Parvez Hasaan S21DW নেটে আসেন না আর সব কিছুতেই ওনাকে 5.9 পাওয়া যায়।
তবে সবচেয়ে বেশি কষ্ট পাই আমাদের Syed Sumsul Alam Tuhin S21ED ভাইয়ের দিকে তাকালে
আমার স্বল্প বিদেশ (এশিয়া, ওশেনিয়া, ইউরোপ, মদ্ধপ্রাচ্চ) অভিজ্ঞতায় দেখেছি বাংলাদেশকে যারাই চিনে তারা বঙ্গবন্ধু কেও চিনে,
ঠিক তেমনি পৃথিবীতে যারা S21 চিনে তারা তুহিন ভাইকেও চিনে……….😞😞😞😞😞😞😞😞😞😞
Please follow and like us:
Post a Comment

Leave a Reply

Translate »
%d bloggers like this: