Posted by S21KV on May 21, 2020
দেজা-ভু একে পারামনেসিয়া বলাও হয়ে থাকে

দেজা-ভু একে পারামনেসিয়া বলাও হয়ে থাকে

 

Deja Vu দেজা ভু

Deja Vu দেজা ভু

দেজা-ভু একটি ফরাসী শব্দ যার অর্থ হলো ইতিমধ্যে দেখা। মানে, আপনার কাছে মনে হবে বর্তমান কোনো দৃশ্য আপনি আগেই দেখেছেন। কিন্তু, আপনি একেবারে নিশ্চিত এটি কখনোই সম্ভব নয়। বলা যায়, দেজা-ভু ভবিষ্যৎ দেখার এক অদ্ভুত ব্যাধি।

একটা উদাহরণ দেইঃ

ধরুন,আপনি ও আপনার পরিবার এক শহর থেকে অন্য শহরে গিয়েছেন।তাই আপনাকে সেই শহরের নতুন স্কুলে ভর্তি হতে হলো। আপনি প্রথমবার নতুন স্কুলের ক্লাসে ঢুকলেন এবং সবার শেষ টেবিলে জায়গা পেয়ে বসে গেলেন।ঠিক তখনই পাশের একজন আপনাকে বলে উঠল, “হাই! আমি শরীফ! তোমার নাম কি?” কিন্তু আপনি অবাক হয়ে গেলেন।কেন জানি মনে হলো, এ দৃশ্যটা আপনি আগে কোথাও দেখেছেন। শরীফ নামের একজনই একবার আপনার পাশে বসেছিল আর আপনাকে আপনার নাম জিজ্ঞেস করেছিল!! কিন্তু আপনার কাছে মনে হলো, এটা মোটেই সম্ভব নয়।কারণ আপনি কোনোদিন এই শহরে আসেনই নি!! তার সাথে আগে দেখা হওয়ার প্রশ্নই উঠে না।

এই যে একটা অতিপ্রাকৃতিক অনুভূতি!!! একেই বলে দেজা ভু। আসলে পৃথিবীর ৬০-৮০ শতাংশ মানুষের জীবনে এমন অনুভূতি একবার হলেও দেখা দিয়েছে।

তবে দেজা-ভুর সঠিক কোনো বৈজ্ঞানিক ব্যাখ্যা নেই।এখনও, বিজ্ঞান এই অতিপ্রাকৃত বিষয়টি নিয়ে অস্বস্তিতে আছে।

তবে,এর কিছু কিছু তত্ত্ব প্রচলিত আছে।যেমন:

আমাদের মস্তিষ্কের মিডিয়াল টেমপোরাল লোব(Midial Temporal lobe) নামে একটা জায়গা আছে, যেখানে স্মৃতি সংরক্ষিত থাকে।আবার, এর অন্তর্ভুক্ত রাইনাল কর্টেক্স(rhinal cortex) নামে বিশেষ অঞ্চল আছে যা পুরোনো স্মৃতির সাথে নতুন কোনো ঘটনার সাদৃশ্য তুলনা করে।তো আপনি যদি গবেষণাগারে কারো দেজা-ভু করাতে চান, তাহলে আপনাকে এই রাইনাল কর্টেক্স কে অস্বাভাবিক বৈদ্যুতিক উদ্দীপনা দিতে হবে।মানে সত্যিই দেজা-ভু সম্ভব।বিজ্ঞানীরা ধারণা করছেন, রাইনাল কর্টেক্সের নিউরণের অস্বাভাবিক চার্জিত হওয়াই দেজা-ভুর মূল কারণ।ঠিক এ কারনেই মৃগী রোগীদের দেজা-ভু বেশি হয়।

আবার অনেকে মনে করেন, স্বপ্ন থেকেও দেজা-ভু হতে পারে।মানে বর্তমানের কোনো ঘটনার সাথে হয়তো আপনার দেখা স্বপ্নের কোনো মুহূর্ত মিলে গেলো।তখনই বর্তমান দৃশ্য দেখে আপনি অবাক হয়ে যাবেন।মনে হবে, “আরে আমি এটা কোথায় যেন…..দে….খে…ছি”। আসলে আপনি সঠিক মনে করতে পারবেন না।

আরেকটি হলো — মস্তিষ্ক অনেক সময় আমাদের পুরোনো স্মৃতির সাথে বর্তমানকে গুলিয়ে ফেলে।ফলে, একটা মিশ্র অনুভূতির সৃষ্টি হয়।

https://web.facebook.com/groups/Asif.Mehdi.Science.Club/
https://bn.wikipedia.org/wiki/দেজা_ভু
Please follow and like us:
Post a Comment

Leave a Reply

Translate »
%d bloggers like this: