Posted by AlexMn42 on Aug 22, 2018
কেরালায় বন্যা! কিন্তু প্রাণে বাঁচলেন মুর্শিদাবাদের পাঁচ শ্রমিক, জানুন কীভাবে/HAM radio service helping to trace out people in  flood hit  kerala.

কেরালায় বন্যা! কিন্তু প্রাণে বাঁচলেন মুর্শিদাবাদের পাঁচ শ্রমিক, জানুন কীভাবে/HAM radio service helping to trace out people in flood hit kerala.

আবারও এক ভয়াবহ দুর্যোগ। আর আবারও ত্রাতা সেই হ্যাম রেডিও। কেরালার মানুষের পাশে দাঁড়িয়ে উদ্ধার কাজে  হাত  বাড়িয়েছেন হ্যাম রেডিও অপারেটাররা

আবারও এক ভয়াবহ দুর্যোগ। আর আবারও ত্রাতা সেই হ্যাম রেডিও। কেরালার মানুষের পাশে দাঁড়িয়ে উদ্ধার কাজে  হাত  বাড়িয়েছেন হ্যাম রেডিও অপারেটাররা। ছোট ছোট বার্তা পাঠিয়ে  প্রশাসনকে বড় সাহায্য করছেন রেডিও অপারেটাররা। এ পর্যন্ত 1,650 মানুষকে উদ্ধারের কাজে সাহায্য করেছে হ্যাম রেডিও। তাঁর মধ্যে আছেন এ রাজ্যের পাঁচ শ্রমিকও। মুর্শিদাবাদের এই শ্রমিকদের আটকে পড়ার খবর গিয়েছিল কেরলের অপারেটারদের কাছে। তাঁদের সাহায্যেই নতুন জীবন পেলেন এই পাঁচ জন। শুধু কেরলেই কাজ করছেন প্রায়  300 জন।  গোটা দেশ ধরলে সংখ্যাটা অনেক বেশি। শুধু 16 থেকে 19 অগাস্টের মধ্যে প্রায় 7,400 টি বার্তা পাঠিয়েছেন হ্যাম  রেডিও অপারেটাররা।

বন্যার কারণে যে সমস্ত জায়গায় ফোনের লাইন ভেঙে পড়েছে সেখানে বেশি কার্যকরী ভূমিকা নিচ্ছে হ্যাম।  তরঙ্গের সাহায্যে  বার্তা আদান-প্রদান করার এই মাধ্যম আগেও বহু মানুষের প্রাণ বাঁচিয়েছে। এখনও বাঁচাচ্ছে।

কেরলেরর বন্যায় এখনও পর্যন্ত 216 জনের মৃত্যু হয়েছে। ঘরছাড়া প্রায় 7 লাখ 24 হাজার মানুষ।  তারা আপাতত  5,645টি ত্রাণ শিবিরে আশ্রয়  নিয়েছে। এত মানুষের জীবন বিপন্ন হওয়ায় ঝাঁপিয়ে পড়েছেন  অপারেটাররা। হ্যাম রেডিও-র অধিকর্তা  শঙ্কর সত্যপাল জানিয়েছেন সারা দেশ থেকে কেরালার অপারেটারদের কাছে  নানা ধরনের খবর পৌঁছে যাচ্ছে।  আবার কেরালা থেকে আসা খবরও ছড়িয়ে পড়ছে নানা জায়গায়।  প্রায় সত্তর শতাংশ ক্ষেত্রে সাফল্য আসছে বলে তিনি জানালেন।                 COMMENT

একই সুর বাংলার দায়িত্বে থাকা অম্বরিশ নাগ বিশ্বাসের গলাতেও। মুর্শিদাবাদের শ্রমিকদের উদ্ধারের গল্পও তিনিই শোনালেন। ওই শ্রমিকদের নিখোঁজ হওয়ার খবর আসে জেলা প্রশাসন থেকে। প্রায় সঙ্গে সঙ্গে কেরালায় পৌঁছে  যায় তরঙ্গ  বার্তা। সবারই খোঁজ পাওয়া যায়।            

Please follow and like us:
Post a Comment

Leave a Reply

Translate »
%d bloggers like this: