Posted by admin on Sep 22, 2017
অ্যামেচার রেডিও নিয়ে কর্মশালা

অ্যামেচার রেডিও নিয়ে কর্মশালা

হ্যাম রেডিওকর্মশালা

বাংলাদেশ অ্যামেচার রেডিও লিগ (BARL) এর আয়োজন অনুষ্ঠিত হলো অ্যামেচার রেডিও নিয়ে কর্মশালা।এবছর যারা অ্যামেচার রেডিও অপারেটর পরীক্ষায় অংশগ্রহণ করছেন তাদের প্রস্তুতিমূলক ও হ্যাম রেডিও সম্পর্কিত তথ্যের উপর এ কর্মশালার আয়োজন করা হয় মঙ্গলবার দুপুরে রাজধানীর বীর উত্তর সিআর দত্ত রোডের টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশন কার্যালয়ে।
কর্মশালায় প্রশিক্ষক ছিলেন, রুবায়াত হাসান খান রাতুল ,মোহাম্মদ আলম, আতাউল হাকিম, সৈয়দ সামসুল আলম এবং সংগঠনটির অন্যতম সক্রিয় সদস্য অনুপ কুমার ভৌমিকসহ সংগঠনটির নেতারা।

 

কর্মশালার শুরুতেই নিবন্ধন ও পরিচয়পর্ব অনুষ্ঠিত হয়। এরপর বাংলাদেশ এবং আন্তর্জাতিকভাবে অপেশাদার রেডিওর ব্যবহার ও অভিজ্ঞতা অনুযায়ী হ্যাম রেডিও ভূমিকা নিয়ে আলোচনা হয়।মোহাম্মদ আলম বলেন, অপেশাদার রেডিও ব্যবহারকারীরা দুটি ভাবে কাজ করে।তারা শান্তি ও সম্প্রীতি সময় আধুনিক প্রযুক্তির ব্যবহার ও রেডিও সিগন্যাল ব্যবহার করে কিভাবে অধিকদূরত্ব অতিক্রম করে যোগাযোগ স্থাপন করা এবং তার প্রয়োগ অনুসন্ধান করে। অন্যদিকে, সংকটের সময়ে এটি সংবাদ প্রবাহের যোগাযোগের মাধ্যম হয়ে উঠে।

হ্যাম রেডিওকর্মশালা

মোহাম্মদ আলম বলেন, পৃথিবীর বিভিন্ন দেশে হ্যামদের সংখ্যা বাড়লেও বাংলাদেশে তা নগন্ন । এর মূল কারণ হিসাবে তিনি বলেন দেশীয়ভাবে এই রেডিও সম্পর্কে অজ্ঞতা। তাছাড়া অপেশাদার রেডিও অপারেটর লাইন্সেস পেতে বেশ কয়েকটি জটিল ধাপ পার হতে হয়। এতে করে অনেকেই আগ্রহ হারিয়ে ফেলেন এবং অনেকেই হতাশায় নিমজ্জিত হয়।

 

 

প্রশিক্ষণ মূল কার্যক্রম পরিচালনা করেন রুবায়াত হাসান খান রাতুল। তিনি অংশগ্রহণকারীদের হ্যাম রেডিও ব্যবহার এর
টেকনিক্যাল বিষয়গুলো তুলে ধরে বলেন, হ্যাম রেডিও একটি উচবিলাসী,ব্যায়বহুল,অবাণিজ্যিক শখ। পৃথিবীর এক প্রান্ত থেকে অণ্য প্রান্তর মানুষের সঙ্গে অবাণিজ্যিক যোগাযোগ বন্ধু পরিধি বৃদ্ধি ,আধুনিক জ্ঞানের সন্ধান ও আপদকালীন সময়ে বার্তা পৌঁছে দেয়াই এর মূল লক্ষ্য।

হ্যাম রেডিওকর্মশালা

রুবায়াত হাসান খান রাতুল তার উপস্থাপনায় অ্যামেচার রেডিও ও এর কার্যবিধির নানা দিক ও তার ব্যবহার তুলে ধরেন। এসব বিষয়ের মধ্যে রোয়েছে তরঙ্গ, তরঙ্গ দৈর্ঘ্য, রেডিও ফ্রিকোয়েন্সি ও রেডিয়েশন , মডুলেশন, ব্যান্ডউইথ এমপ্লিফিকেশন , হ্যাম রেডিও ব্যান্ড এবং এর ফ্রিকোয়েন্সি অ্যালোকেশন, অ্যান্টেনার ধারণ ও অ্যান্টেনা তৈরি নিয়ম, পোলারাইজেশন, ইত্যাদি ।

 

 

 

হ্যাম রেডিও সার্ভিস পরীক্ষার বিভিন্ন বিষয় তুলে ধরে অনুপ কুমার ভৌমিক।তিনি বলেন, হ্যামরা হচ্ছেন রাষ্ট্রের অঘোষিত দূত।

তারা দুর্যোগ কালীন সময়ে যোগাযোগ রক্ষা করে ক্ষয়ক্ষতির প্রকৃতচিত্র ও সূচক বা তার পরিমান তুলে ধরতে সাহায্য করেন। দূর্যোগের সময় সকল যোগাযোগ ব্যবস্থা বিকল হয়ে গেলেও হ্যাম রেডিও অপারেটর অল্প সময় তাদের নিজস্ব যোগাযোগ সক্রিয় করতে সক্ষম থাকে । ফলে এটি তখন আর শখের পর্যায়ে থাকে না বরং তখন এটি একটি অন্যতম যোগাযোগের অন্যতম মাধ্যম হয়ে ওঠে।

হ্যাম রেডিওকর্মশালা

হ্যাম রেডিওকর্মশালা

সৈয়দ সামসুল আলম বলেন, ‘হ্যাম রেডিও ও পরীক্ষার সিলেবাস সংক্রান্ত যেকোনো বিষয়ে জানতে চাইলে আপনারা বাংলাদেশ অ্যামেচার রেডিও লিগের সঙ্গে যোগাযোগ করবেন এবং তাদের ইমেইল ও ফোন নম্বর http://www.barl.org/ পাবেন । আপনাদের সব ধরণের সহযোগিতার জন্য সংগঠনটির স্বেচ্ছাসেবীরা সদা প্রস্তুত রয়েছে।

কর্মশালায় নবিশ ও পুরাতন মিলে ৩৬ জন পরীক্ষার্থী অংশ নেন। পরবর্তীতে প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে কর্মশালায় পরিসমাপ্তি ঘটে।

Please follow and like us:
Post a Comment

Leave a Reply

Translate »
%d bloggers like this: